শহীদ আব্দুল কাদের মোল্লা আর শহীদ মুহাম্মদ কামারুজ্জামান কেন প্রথম টার্গেট ছিলেন ?

শহীদ আব্দুল কাদের মোল্লা আর শহীদ মুহাম্মদ কামারুজ্জামান কেন প্রথম টার্গেট ছিলেন ?

সময়টা ২০০৫ সাল।

কিছুদিন আগেই শিবিরের সাথী হয়েছি। একদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক বন্ধুর সাথে দেখা করতে গিয়েছিলাম। ঘটনা চক্রে ছাত্রইউনিয়নের একজন কর্মীর সাথে পরিচয় হয়েছিল। অনেক কথা বলার সুযোগ হয়েছিল তার সাথে। সে একদিন কথায় কথায় বলল, " জামায়াত শিবিরে সব গোবেচারা বোকা টাইপের লোকজন যোগ দেয়" .... আমি হেসে বললাম, এটা ঠিক আছে। কারন ইসলাম যখন আরবে আত্মপ্রকাশ করেছিল তখন গরীব দাসরাই গ্রহন করেছিল বেশি পরিমানে! সে হেসে দিয়েছিল কারন তার ধারনা ছিল আমি হয়তো রেগে যাব এই কথায়। এর পর সে বলল, আমি শুনেছি আপনার জামায়াতে দুইজন লোক আছে তাদের নাম নাকি আমেরিকার সিআইএ এর লিস্টেও আছে!


----আমি জানতাম না ভাল করে তখন সিআইএ কি জিনিস! আমি বললাম মজা করছেন?

সে বলল, না আমি সিরিয়াস ভাই। আমেরিকা যেমন চায় না সমাজতন্ত্র আবার কোথাও মাথা তুলে দাড়াক তেমনি চায়না কোন ইসলামিক দলও মাথা তুলে দাড়াক। তাই কোন দেশে কোন ইসলামিক লিডার ইনটেলেকচুয়াল হচ্ছে এটা তাদের লিস্টে আগে থেকেই থাকে। ...অনেক কথা আমি শুধু শুনেছি আর কথার কথা ধরেছি।

২০০৬ সালের শুরুর দিকে একটি প্রোগ্রামে শহীদ মুহাম্মদ কামারুজ্জামান ভাইকে পেয়েছিলাম। তার আলোচনার বিষয়ছিল "দেশে দেশে ইসলামী আন্দোলন"। আমার মনে আছে তিনি প্রায় ২০ টি দেশের রাজনীতি নিয়ে আলোচনা করেছিলেন। ঐ দেশের ইসলামী আন্দোলন, সংগঠনের নাম, প্রধানের নাম এমনকি বিরোধীদলের নাম। সবচেয়ে আশ্চর্যের ছিল এই যে তিনি প্রায় দেশের ইসলামী আন্দোলনের সংগঠনের প্রধানের নাম বলার সাথে সাথে বলেছিলেন, আমার সাথে উনার দেখা হয়েছিল উমুক প্রোগ্রামে। কথা হয়েছে তার দলের খুটিনাটি বিস্তারিত। অথবা বলেছেন যে উ নার সাথে আমার চিঠির যোগাযোগ হয়েছে... আমি ভাবলাম নাস্তিক পুলাডা কেন এই কথা বলেছিল !

জোট সরকারের আমলে বা জোটগতভাবে যে কোন আন্দোলনের আগে পরিকল্পনা, কাজের কর্মসূচির খসড়া করা ইত্যাদি সব কিছুই বেশীর ভাগ সময় শহীদ কামারুজ্জামান ভাই করতেন! আওয়ামীলীগ বিএনপি সবাই জানতো তিনি কি জিনিস! আর এই সাথে ভারত ও জানতো যে একজন নেতাই পারে বিচ্ছিন্ন জনতার মনকে ঐক্যবদ্ধ করে মহা বিপ্লবের দিকে এগিয়ে যেতে...

শহীদ আব্দুল কাদের মোল্লা ভাই ও ছিলেন একই কাতারের। তার কথা সামনাসামনি শোনার সৌভাগ্য আমার হয়নি তবে তিনি যে কি রত্ন ছিলেন তা তার জীবনে ঘেটে দেখেছি। সব চেয়ে মজার ব্যাপার ছিল যে তিনি বাম আন্দোলন থেকে ইসলামের ছায়ায় এসেছিলেন। ব্যাপারটা ইনু বিলাই দের কাছে ঠিক এরকমঃ তুই যদি আমার না হোস তাইলে আর কারো হতে পারবিনা!

আমবামরামদের ষড়যন্ত্রে আমরা হারালাম দুটি রত্ন। আল্লাহ এই বাংলাদেশের ইসলামী আন্দোলনের যে অপূরণীয় ক্ষতি হল তা তুমি পূরন করে দেবার ব্যবস্থা কর। আর আমাদের মহান দুই নেতাকে তুমি শহীদ হিসেবে কবুল করে জান্নাতের মেহমান বানিয়ে রাখ...

-salauddin nasim

0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম