সুনানে আবু দাউদ (হাদীস-গ্রন্থ)

সুনানে আবু দাউদ-এর সংকলক ইমাম আবু দাউদ (রহ.) ইলমে হাদিস চর্চার স্বর্ণযুগ ২০২ হিজরি সনে, ৮১৭ খ্রিস্টাব্দে বর্তমান আফগানিস্তানের অন্তর্গত কান্দাহার ও চিশতের কাছে সিস্তান নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর প্রকৃত নাম সুলাইমান, উপনাম আবু দাউদ, বাবার নাম আশয়াস, দাদার নাম ইসহাক। জন্মস্থানের সঙ্গে সম্পর্ক রেখে তাঁকে সিজিস্তানি বা সিস্তানি বলা হয়। ইমাম আবু দাউদ (রহ.)-এর শৈশব সম্পর্কে বিশদভাবে তেমন কিছু জানা যায় না। তবে তাঁর জীবনী সম্পর্কে বিভিন্ন লেখকের লেখা পড়লে অনুমিত হয় যে ইমাম আবু দাউদ (রহ.)-এর শৈশব সিস্তানেই কেটেছিল এবং তিনি পারিবারিক পরিমণ্ডলে প্রাথমিক শিক্ষা অর্জন করেন।
 


তথ্যানুসন্ধানে জানা যায়, ইমাম আবু দাউদ (রহ.) তাঁর যৌবনে 'সুনানে আবু দাউদ'-এর রচনা সম্পন্ন করেন। তিনি স্মৃতিবদ্ধ হাদিসের বিশাল ভাণ্ডার থেকে যাচাই-বাছাই করে মোট চার হাজার ৮০০ হাদিস তাঁর সুনান গ্রন্থে সনি্নবেশ করেন। এ বিষয়ে তিনি নিজেই বলেন, 'আমি রাসুলে করিম (সা.)-এর পাঁচ লাখ হাদিস লিপিবদ্ধ করেছিলাম। তার মধ্য থেকে বাছাই করে মনোনীত হাদিসগুলো এ গ্রন্থে সনি্নবেশ করেছি।' ইমাম আবু দাউদ (রহ.) গ্রন্থখানা সংকলনের পর প্রথম তা নিজের উস্তাদ ইমাম আহমাদ ইবনে হাম্বল (রহ.)-এর সামনে উপস্থাপন করেন। ইমাম আহমাদ (রহ.) গ্রন্থখানা খুবই পছন্দ করেন এবং একখানা উত্তম হাদিস গ্রন্থ বলে খুবই প্রশংসা করেন।)


সুনানে আবু দাউদ

(ডাউনলোড লিঙ্ক-সমূহ)









আবু-দাউদ (প্রথম খন্ড)




পেজ-ভিউ

8 comments:

হিমু বলেছেন...

জাজাকাল্লাহ!!

মিলন বলেছেন...

চমৎকার সাইট । ভালো লাগলো খুব।

পারভীন বলেছেন...

ধন্যবাদ । আরো অনেক বই দিবেন।

নামহীন বলেছেন...

আচ্ছালামুয়ালাইকুম।ভাই আমি এক টা খজলাম এ খান এ তা নাই।বই টার নাম হল বিশ্ব নবি।গোলাম মুস্তফা।যদি থাকে বই টা দিবেন।

নামহীন বলেছেন...

খুবই ভালো উদ্দ্যেগ। আমরা সব সময় সাথে আছি।

FARABI বলেছেন...

awesome site..............Ami historyr aro aro boi chai....such as- greece,roman,Amrica nana shovvota etc book...

FARABI বলেছেন...

Hadith grontho aro koekta chai......siah sittah 6 ti e chai

Unknown বলেছেন...

Je Allah ebong tar Rasuler bani prochar kore she nisshondehe shresto.... Apnar dunia o akherater kamiabi prartona kori... Tobe ekta onurudh, political kunu kichu site a prokash na korai bhalo hobe bole mone kori. Karon dharmik ebong Allah viru manush shob dolei ase, khub porimane holeo ase..... Tara jeno apnar kunu political post ba montobber jonno eto upokari ekta website shomporke birup dharona na kore. Wallahu Khairun Hafizau Wahua Arhamur Rahimin....

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম