গৌড় থেকে সোনার গাঁ -(উপন্যাস)

ইখতিয়ারউদ্দিন-মুহাম্মদ-বিন-বখতিয়ার খলজী জানবাজী রেখে বাঙ্গালা মুলুকে মুসলিম রাজ্য প্রতিষ্ঠা করে গেলেন। তাকে সাহায্য করলেন তার নিকটতম তিন-ইয়ার শিরান খলজী, আলী মর্দান ও ইওজ খলজী। তারা লাক্ষ্ণৌ, বিহার ও বরেন্দ্র অঞ্চলকে এই নতুন রাজ্যের অন্তর্ভূক্ত করেন। ইশায়ী ১২০৫ সালে ইখতিয়অরউদ্দিন ইন্তেকাল করলে দিল্লীর সুলতানকে নামমাত্র সদকা দিয়ে তার তিন বন্ধু পরপর ইসায়ী ১২২৭ সাল পর্যন্ত বাঙ্গালা শাসন করে গেলেন। কিন্তু ১২২৭ সালে দিল্লীর সুলতান ইলতুতমিশের পূত্র নাসিরউদ্দিন মাহমুদ সুবিশাল বাহিনী নিয়ে বাঙ্গালার গিয়াসউদ্দিন ইওজ খলজীকে পরাজিত ও হত্যা করে দখল করে নেন এ অঞ্চল। এরপর একটানা আটান্ন বছর দিল্লী থেকে নিযুক্ত পনেরোজন শাসক বাঙ্গালা শাসন করেন। এদের দশজনই ছিলেন মামলুক বা দাস।



১৩০০ সাল পর্যন্ত বাঙ্গালায় চলে বিশৃঙ্খলা ও শাসকদের খামখেয়ালীপনা ভোগবিলাসের শাসন। এই দুর্বলতার সুযোগে মাথাচারা দিয়ে তলোয়ারে শান দিতে থাকে ইসলামের প্রবেশ যাদের কায়েমী স্বার্থে আঘাত হেনেছিলো সেই জাতিগোষ্ঠীগুলোর কিছু অংশকে; যেমন উড়িষ্যা-কামরূপের আর্য হিন্দুরা এবং কোচ, মেচ ,থারু উপজাতির সর্দাররা।

১৩০০ সালে বাঙ্গালার মাসক হিসেবে এলেন শামসউদ্দিন ফিরোজ শাহ। তিনি ছিলেন অনন্য এক ব্যক্তিত্ব। দিল্লীর তখতের তোয়াক্কা না করে তিনি স্বাধীনভাবে ফের বাঙ্গালা শাসন শুরু করেন এবং নতুন অধ্যায়ের সূচনা করেন যা খলজীদের বীরত্বপূর্ণ সাহসিকতা ও ন্যায়বিচারের ধারাবাহিকতাকে ফের চালু করে। তার সময়ে বহু বছর পর ফের বাঙ্গালায় মুসলিম শাসনের সীমানা বাড়তে থাকে বঙ্গ, সাতগাঁ, সোনারগাঁ, ময়মনসিংহ ও সিলেট পর্যন্ত। ফিরোজ শাহের সন্তান গিয়াসউদ্দিন বাহাদুর পিতার শাসনের ধারাবাহিকতা বজায় রাখেন সুনামের সাথে।

১৩২৮ সালের সময়কালীন ইতিহাস নিয়ে এই উপন্যাসটি রচিত । এটি সিরিজের প্রথম উপন্যাস বখতিয়ারের তলোয়ারের পরবর্তি বই।



ডাউনলোড



১. গৌড় থেকে সোনার গাঁ (০৬mb)
২. গৌড় থেকে সোনার গাঁ -(১৯mb)

7 comments:

Unknown বলেছেন...

asslamualykum 'gour theke sonar ga' boi tite 66 & 67 page duti ney. ai boiguly dia apni je kaj korechen ,ta bhasay bojate parbona. allah apnake ear uttam badla din. nasim hejaji'r baki boigulir prattasay roilam...

সাহিত্য সংস্কৃতি বলেছেন...

সুন্দর প্রচেষ্টা। ধন্যবাদ।

সাহিত্য সংস্কৃতি বলেছেন...
এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।
Unknown বলেছেন...

Safiuddin Sarder er akta purnango shakkhatkar chai.

নিঝুম বলেছেন...

Arif Mahammad , স্ক্যান করার সময় পাতাদুটা মিস হয়ে গেছে।

Unknown বলেছেন...

Assalamu alaikum. I am using iPhone 6 s + so I can't download Pls send for me pdf file

Unknown বলেছেন...

ভাল

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম