উমর বিন খাত্তাব রা: এর ঢাকা সফর


এক জ্যোতির্ময় পুরুষ। চোখে মুখে অপূর্ব নুরানী আভা। চেহারায় প্রখর ব্যক্তিত্ব। চোখে সংকল্প ও দৃঢ়তার সুষ্পষ্ট ছাপ। পরনে সাদামাটা কাপড়।..
সারাদিন ঢাকার রাস্তায় ঘুরলেন তারা। বিভিন্ন স্থানে গেলেন। যুবক খুব ক্লান্তি বোধ করলো। ক্ষুধা পেলো। কিন্তু ক্ষুধার কথা অতিথিকে জানতে দিলনা। খুব সংকোচ বোধ করলেন।..

রাস্তা ধারে প্রেক্ষাগৃহ। আধুনিক কায়দায় নির্মিত বিল্ডিং। শীতাতপ নিয়ন্ত্রিত হল। প্রশস্ত লন। ...অতিথি বল্লেন, এদের কি কোন কাজকর্ম নেই? ছন্নছাড়ার দল। যুবক বললো , শো এখন ভাঙেনি। অতিথি জিজ্ঞেস করলো, কিসের শো? যুবক বল্লো ছায়াছবি। অতিথি উৎসুক্য সহকারে জিজ্ঞেস করলো , কিসের ছায়ছবি? যুবক বল্লো প্রেম কাহিনীর চিত্ররূপ। অতিথি বললেন, একজনের প্রেমের চিত্র অন্যজন দেখে কি করে? এটা তো বর্বরতা!

অতিথি বললেন, তোমাদের দেশ ধনী, কিন্তু তোমরা গরীব। ভুখা মানুষের আহাজারিতে আকাশ বাতাস ভরপুর। যে দেশের অধিকাংশ মানুষ না খেয়ে আছে সে দেশের মানুষ কি করে ভোগ বিলাসে অর্থ ব্যায় করে?

বিষ্ময় ও বিরক্তি নিয়ে অতিথি জিজ্ঞেস করলেন, এত লোক এভাবে রাস্তায় শুয়ে আছে কেন? এরা কারা? যুবক বললেন, এরা সর্বহারা। কোন ঠাঁই নেই এদের। ফুটপাথই এদের বাড়িঘর। অতিথি ধমক দিয়ে বললেন, যুবক ! কি বলছো তুমি?


(বইটির প্রথম দিকের কয়েকটা পাতা ক্ষতিগ্রস্থ)




ডাউলোড 



ফেসবুকে আমাদের লাইক করুন




পেজ-ভিউ

6 comments:

Ovi বলেছেন...

Please upload some book in txt format so that we can read book in mobile

Ovi বলেছেন...

Please upload some book in txt format.so that we can read book in mobile

নামহীন বলেছেন...

পৃথীবির মহা মানব দেরকে নীয়ে উপহাস করা একজন মুসলমানের কাজ নয়,ওমর (রাঃ) আপনার ঢাকাতে
এ সে ছিলেন আবার মানুষ কে হলে প্রেমের ছবি দেকতে দেখেছেন ,আপনারা লীখতে পারেন বলে যা খুশী তাই লিখবেন সবাইকে নীয়ে হাসি টাট্টা করবেনা

নামওয়ালা বলেছেন...

@নামহীন, সবাই যদি্ আপনের মত ঘিলুলেস হইতো, তাইলেই কাম সারছিলো।

নামহীন বলেছেন...

বইটি কোন প্রকাশনি থেকে প্রকাশিত?

Abbas Walid Rakib বলেছেন...

আমার তো মনে হয় না উমর বিন খাত্তাব (রা) ঢাকায় আসতেন।আমি যতটুকু জানি উনি ফিলিস্তিন যেতেন ও জিহাদ করতেন।কাফেরদের বাপ দাদার নাম ভুলিয়ে দিতেন

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম