৩০ লাখের তেলেসমাত - জহুরী

আমাদের মুক্তিযুদ্ধে ৩০ লাখ লোক নিহত হয়েছে আর ২ লাখ নারী সতীত্ব হারিয়েছে - এই সংখ্যাদ্ব্য় বহুল আলোচিত; কিন্তু পরিকল্পিত অনুমানের দুষ্ট মগজ থেকে সৃষ্ট। সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে ফেলার এই প্রচেষ্টা দুঃখজনক। মুক্তিযুদ্ধের এতবড় গুরুত্বপূর্ণ একটি তথ্যকে সঠিকভাবে জানার ব্যাপারে যে অলসতা, তাকে জাতীয় লজ্জ্বা ছাড়া আর কি বলা যায়! আমি এই বইয়ে ধুম্রজাল থেকে সত্যকে উদ্ধারের আহবান জানিয়েছি এবং ভুলকে ভুল বলে প্রমাণের চেষ্টা করেছি। এ জন্য ৩০ লাখ সংখ্যাকে এক তেলেসমাত বলেছি।



খ্যাতিমান কলামিস্ট, সাহিত্যিক, সাংবাদিক, জনপ্রিয় লেখক সালেহ উদ্দীন আহমদ জহুরী ৭ এপ্রিল ২০০৫ এ মৃত্যুবরণ করেন। ১৯৫৯ সালে দৈনিক ইত্তেহাদ পত্রিকায় নিজ সাংবাদিকতার সূচনা করেন। অতঃপর তিনি তার পরবর্তী জীবনে সাপ্তাহিক জাহানে নও, মাসিক মদীনা, সাপ্তাহিক বাংলার ডাক, দৈনিক আল মুজাদ্দিদ, কিশোর কণ্ঠ ও দৈনিক সংগ্রামে সহকারী সম্পাদক রূপে কাজ করেন। এছাড়া তিনি দু’টি ম্যাগাজিন ও সাপ্তাহিক মুসলিম জাহানে নিয়মিত জ্ঞানগর্ভ লেখা লিখতেন।

মরহুম জহুরীর প্রকাশিত গ্রন্থাবলীর মধ্যে অপসংস্কৃতির বিভীষিকা, জহুরীর জাম্বিল, প্রেস্টিজ কন্সার্নড, ক্রীতদাসের মতো যাদের জীবন, খবরের খবর, মাস্তানদের জবানবন্দী, তথ্য সন্ত্রাস, শব্দ সংস্কৃতির ছোবল, স্বজন যখন দুশমন, জাতি নিয়ে বিলাস, সমাজদেহের দূরারোগ্য ব্যাধি ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।




2 comments:

Islamipdfboisomahar বলেছেন...

Download kora jasse na keno?

slkhan বলেছেন...

thanks

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম