তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা

১৯৭৫ সালে ঢাকা ক্যান্টনমেন্টে সংঘটিত হয়েছিল তিন তিনটি ভয়াবহ সেনা-অভ্যুত্থান। তিনটি অভ্যুত্থানই যুগান্তকারী ঘটনা, শতাব্দীর অন্যতম ঐতিহাসিক ঘটনা, যেগুলোর মাধ্যমে দেশের রাজনৈতিক ও সামরিক পরিমন্ডলে ঘটে ব্যাপক উত্থান-পতন। এমনকি সরকার পরিবর্তনের মত অবিশ্বাস্য ঘটনাও ঘটে যায়।

সৌভাগ্যবশতঃ তিনটি ঐতিহাসিক অভ্যুত্থানই অতি নিকট থেকে দেখার সুযোগ আমার হয়েছিলো। প্রায় প্রতিটি ঘটনার সাথে কমবেশী প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে সংযুক্ত ছিলাম। অন্যরা যেখানে শুনে শুনে লিখেছেন, আমি সেখানে নিজে প্রত্যক্ষ করে লিখেছি। ইতিমধ্যে বেশকিছু লেখক অভ্যুত্থান ঘটনাগুলো না দেখেই শুধু শুনে শুনে রঙ-চং দিয়ে বিভিন্নভাবে অতিরঞ্জিত করে গল্পাকারে অলঙ্করণ করে লিখেছেন। এতে প্রকৃত তথ্য বিকৃত হয়েছে।

 তাগিদ থাকা সত্ত্বেও এতোদিন ইচ্ছা করে অভ্যুত্থানগুলো সম্পর্কে কিছু লিখিনি, মূলত ঘটনাগুলোর সাথে আমারই বহু সিনিয়র সহকর্মী ও বন্ধুস্থানীয় ব্যাক্তি জড়িত থাকায়! ১৫ আগস্ট, ৩ নভেম্বর, ৭ নভেম্বর অভ্যুত্থানগুলোর সময় আমি ঢাকার স্টেশন কমান্ডার হিসেবে দায়িত্বরত ছিলাম এবং একেবারে ভেতর থেকে সব অবলোকন করেছি, একইসাথে অভ্যুত্থানের প্রধান নায়কদের প্রায় সবার সাথে আমার ঘনিষ্ঠ পরিচয় ও সরাসরি জানাশোনা ছিলো।

আমি দৃঢ়কন্ঠে বলছি, সম্পূর্নভাবে রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে সম্পূর্ন নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী নিয়ে ঘটনাগুলির বর্ননা ও পর্যালোচনা আমি এই বইয়ে করেছি।

- লে. কর্ণেল(অবঃ) এম.এ. হামিদ পিএসসি




মিডিয়াফায়ার
.zip
১০.৭ mb

ডাউনলোড 
গুগলড্রাইভ.pdf ১০.৭ mb
ডাউনলোড



0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম