কি করলে আল্লাহ আমার কথা শুনবেন?

'কি করলে আল্লাহ আমার কথা শুনবেন?'
----------------------------------------
আবদুস শহীদ নাসিম
২৬/০৩/২০১৫
---------------------
প্রশ্নঃ আসসালামু আলাইকুম। আমার কিছু প্রশ্ন ছিলঃ
আল্লাহ আমার দোয়া কেন কবুল করেন না? আমার অনেক কষ্ট। আমি কাঁদতে কাঁদতে আল্লাহর কাছে দোয়া করেছি, কিন্তু আল্লাহ আমার দোয়া কবুল করেননি। যে মানুষ আমাকে কষ্ট দিলো, সেতো ঠিকই ভালো আছে, থাকবেও। কিন্তু আমি কি করলাম---! এইটাই কি আল্লাহর ইনসাফ, যে মানুষকে কষ্ট দেয় সে ভালো থাকবে, আর যে কষ্ট পায় সে শুধু চোখের পানি ফেলবে? আমি আর পারছি না। ইচ্ছা করে মরে যেতে। প্লিজ আমাকে বলুন, কি করলে আল্লাহ আমার কথা শুনবেন?



জবাবঃ
ওয়ালাইকুম সালাম। তানিশা! হে হতাশ তানিশা! তোমার মধ্যে যে হতাশা দেখা দিয়েছে, তার কারণ হোলঃ

০১। আল্লাহর উপর ভরসা না করা।
০২। তোমার জন্যে যেটা কল্যাণকর আল্লাহর কাছে সেই ফায়সালা না চাওয়া।
০৩। নফসের পেছনে দৌড়ানো। মন যেটা চেয়েছে, আল্লাহর কাছে সেটা চাওয়া।
০৪। দোয়া সম্পর্কে সঠিক ধারনা না থাকা।

দুটি বিষয় তোমাকে জানতে হবেঃ

০১। আল্লাহর কাছে চাওয়ার নিয়ম জানতে হবে।
০২। দোয়া কবুল করার ব্যাপারে আল্লাহর নিয়ম কী- তা জানতে হবে।

প্রথমতঃ আল্লাহর কাছে চাওয়ার ক্ষেত্রে তোমার চাওয়ার পদ্ধতিটা পরিবর্তন করে নাও। এ ক্ষেত্রে করণীয় হলঃ

০১। সমস্ত সুস্পষ্ট কল্যাণকর জিনিস আল্লাহর কাছে নাম ধরে ধরে চাও। যেমনঃ আমাকে ক্ষমা করে দাও, আমাকে সুস্থ করে দাও, আমাকে জান্নাত দান করো ইত্যাদি।
০২। যে বিষয়ের ফলাফল, বা কল্যাণ-অকল্যাণ তোমার অজ্ঞাত, সে বিষয়ের দায়িত্ব আল্লাহকে দাও। আল্লাহকে বল: হে আল্লাহ! আমার এই সমস্যার উত্তম সমাধান করে দাও। অমুক বিষয়ে যেটা আমার দুনিয়া ও আখিরাতের জন্যে কল্যাণকর আমার জন্যে সেই ফায়সালা করে দাও, আমার জন্যে তাই নির্ধারণ করে দাও এবং আমাকে সে দিকে পরিচালিত করো। আর তুমি আমার জন্যে যা-ই ফায়সালা করো তার উপর সন্তুষ্ট থাকার তৌফিক আমাকে দাও। যেমন এভাবে বলবেঃ আমাকে উত্তম স্বামী দাও, আমাকে কল্যাণকর পেশা দাও, আমাকে হালাল জীবিকা দাও ইত্যাদি।

দিতীয়তঃ মনে রাখবে, আল্লাহ পাক দোয়া কখনো সাথে সাথে কবুল করেন, কখনো দেরিতে কবুল করেন, আবার কখনো দোয়ার জন্যে শুধু সওয়াব লিখে রাখেন যার পুরস্কার পরকালে দেবেন।

তাই হতাশ হবে না। আল্লাহ তোমার দুনিয়া ও আখিরাতের জন্যে যেটা কল্যাণকর মনে করেন, আল্লাহর কাছে সেটা চাও। মনকে প্রভু বানিয়ো না। মনের কামনা বাসনার পেছনে ছুটবে না। মনকে নিয়ন্ত্রণ করো। আল্লাহকে প্রভু বানাও, তাঁর কাছে সাহায্য চাও।

1 comments:

Unknown বলেছেন...

আমার প্রশ্ন গুলোই এখানে হুবহু তুলে ধরা হয়েছে😥😥উত্তরগুলো একদম অসম্ভব সুন্দর হইছে,,কিন্তু আমি পারছি না,, আমার অনেক কষ্ট হচ্ছে, মেনে নিতে পারছি না, ধৈর্য নেই আর,কেও একটু ও বুঝেনা😥

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম