পঞ্চম অধ্যায় : গ্রন্থাবলী

তাঁর গ্রন্থাবলীকে ছয় শ্রেণীতে ভাগ করা যেতে পারে। প্রথম শ্রেণীতে কুরআন সম্পর্কিত গ্রন্থসমূহ অন্তর্ভুক্ত। এ ক্ষেত্রে তাঁর লিখিত কুরআন মজীদের তরজমা ‘ফতহুর রহমান’ উল্লেখযোগ্য। এটি কুরআনের সংক্ষিপ্ত অথচ জ্ঞানগর্ভ তরজমা। তাঁর এ পর্যায়ে গ্রন্থের মধ্যে ‘মুকদ্দমা ফী তারজুমাতিল কুরআন’ আল ফওযুল কবীর এবং আল ফাতহুল কাবীরও রয়েছে। এ গুলোতে কুরআনের তরজমা ও ব্যাখ্যার মূলনীতিসমূহ বর্ণিত হয়েছে।


দ্বিতীয় শ্রেণীর গ্রন্থাবলী হাদীস সংক্রান্ত। এর মধ্যে ইমাম মালিকের বিশ্ববিখ্যাত মুয়াত্তর আরবী শরাহ মুসাওয়া ও মুসাফফা প্রসিদ্ধ। হাদীসে তাঁর লিখিত গ্রন্থাবীলর মধ্যে আননাওয়াতির মিনাল হাদীস। আল দুরারিশ-সামীন ও শরহে তরজমা-এ-আবওয়াবে বুখালী প্রসিদ্ধ।

তৃতীয় শ্রেণীর গ্রন্থের মধ্যে হচ্ছে ফিকাহ শাস্ত্র। এর মধ্যে রয়েছে (ক) আল ইনাসাফ (খ) ইকদুলজীদ ফী আহকামিল ইজতিহাদ ওয়াত্তকলীদ। এসব গ্রন্থের মধ্যে তিনি ফকীহদের ইখতেলাফকে বিরোধিতা নয় বরং মতদ্বৈধতারূপে দেখিয়ে দিয়েছেন।

চতুর্থ শ্রেণীর গ্রন্থাবলী হচ্ছে তাসাউফ সাংক্রান্ত। এর মধ্যে রয়েছে (ক) ফায়াসালাতু ওয়াহাদাতিল ওয়াজুদ ওয়াশ শাহুদ (খ) আল কওলুল জামীল (গ) তাফহীমাতে-ইলাহিয়া (ঘ) আলভাফুল কুদুস (ঙ) আন-ফানসুল-আরিফী (চ) ফুয়ুযুল হারামাইন (ছ) আলখায়রুল-কাসীর (জ) সাৎয়াত ও (ঝ) লুময়াত বিখ্যাত।

 

পঞ্চম শ্রেণীর গ্রন্থাবলীর মধ্যে রয়েছে : আলহুজ্জাতুল্লাহির বালিগা। তাঁএ এ বিশ্ববিখ্যাত গ্রন্থটিকে ইসলামের ভাষ্য বলা চলে। মওলানা মনজির আহসান গিলানীর ভাষায় আমি এ গ্রন্থটির ন্যায় মানব রচিত এমন কোন গ্রন্থ দেখিনি, যাতে ইসলামকে পরিপূর্ণ জীবন-বিধান হিসেবে সুংসবদ্ধভাবে তুলে ধরা হয়েছে।

এ অমর গ্রন্থটি সম্পর্কে প্রাচীন ও আধুনিক জ্ঞানে সমৃদ্ধ বহু মূল্যবান গ্রন্থ প্রণেতা বাংলার  শ্রেষ্ঠতম সুফী চরিত্রের ইসলামী চিন্তাবিদ হযরত মওলানা নূর মুহাম্মদ আযমী সাহেব আজ থেকে প্রায় ৪৩ বছর পূর্বে উর্দু ভাষায় তাঁর লিখিত নেজামে তালীম পুস্তকের পৃষ্ঠায় মন্তব্য করেন, আমার মতে আল্লাহর কিতাব ও রাসূলুল্লাহ (স) সুন্নাহর পরে এটাই সর্বোৎকৃষ্ট কিতাব। কেননা, এতে এমন সব জ্ঞানসমৃদ্ধ বিষয় রয়েছে যা অপর কোন গ্রন্থে নাই, যা কোন চক্ষু দেখেনি, কানে শোনেনি, এমনকি কেউ অন্তর দিয়েও উপলব্ধি করেনি। মূলত এটা হচ্ছে কুরআন ও সুন্নাহর ব্যাখ্যা অথচ পূর্ণ নির্ভরযোগ্য বরং বলা চলে মুহাম্মদী শরীয়তের নির্যাস।

0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম