মাওলানা মওদুদী বিহীন জামায়াতের পথচলাঃ ইতিহাসের আলোকে জামায়াত অধ্যয়ন-১৭

সিরিজের ১৫ তম পোষ্টে ১৯৭০ এর নির্বাচন ও তার ফলাফল
নিয়ে আমরা জানতে পেরেছি।মন্তব্য ও ১৬তম পোষ্ট থেকে এটা পরিষ্কার যে জামায়াত "র‍্যাংক এন্ড ফাইল" এই ফলাফলে কোনভাবেই খুশি ছিলনা,বিশেষ করে নতুন নেতৃত্বে এ নিয়ে জল্পনা-কল্পনা চলতেই থাকে।নির্বাচন পরবর্তিতে বাংলাদেশ অংশের কথাতো সবার জানা,তাই সেদিকে না গিয়ে পাকিস্তান অংশ নিয়েই আজকের পর্ব।

জামায়াতের কিছু কিছু সদস্য(রুকন)নির্বাচনে পরাজয়ের কারন হিসেবে মাওলানা মওদুদীকে দোষারোপ করতে শুরু করল।(1) ঘটনাচক্রে,মাওলানা মওদুদীর নেতৃত্বের বিরুদ্ধে যার নেতৃত্বে আওয়াজ উঠে তিনি আর কেউ নন জমিয়তে তালাবার সাবেক প্রেসিডেন্ট তরুন নেতা মাওলানা মনোয়ার হোসাইন,যিনি বর্তমানে পাকিস্তান জামায়াতের আমীর!!এই তরুন নেতা যুক্তি দেখিয়ে বলেন, জামায়াত নেতা পিপিপি'র জুলফিকার আলী ভুট্টো ও শেখ মুজিবের মত ক্যারিশমাটিক নয়।It was a hint for Maulana Maududi to give way to a new leader.(2) অনেক সদস্য দেখতে পেলেন; মাওলানা একদিকে অসুস্থ এবং অন্যদিকে বৃদ্ধ হওয়ার কারনে জামায়াতের মেসেজ সাধারন মানুষের কাছে ভালভাবে পৌঁছাতে পারেননি।(3)

গোলাম আযম সাহেব বলেছন,মাওলানা মওদুদী তাফহিমুল কুরআন ও সিরাতে সারওয়ায়ে আলমের কাজ শেষ করার জন্য আগে থেকেই শুরার কাছে বিদায় চাইছিলেন। ১৯৭২ সালে মাওলানা মাইনর হার্ট এট্যাকের সম্মুক্ষীন হন,ফলে আমিরের দায়িত্ব ছেড়ে দেন।গোলাম আযম সাহেব,প্রফেসর খুরশিদ আহমেদ ও মিয়া তুফায়েল আহমেদ এই তিন সদস্যের প্যানেল গঠিত হয়।গোলাম আযম নিজেই নিজের প্রার্থীতার বিরুদ্ধে ক্যাম্পেইন চালিয়েছিলেন বলে জানিয়েছেন। মিয়া তুফায়েল মোহাম্মদ নতুন আমীরের দায়িত্ব পান।(4) Mian Mohammad Tufail-hardly the charismatic leader that the new generation of the Jamaat was looking for. At best, he was an administrator and an old guard loyalist. (5)

জামায়াত নিয়ে মাওলানা মওদুদীর রিয়েলাইজেশন

১৯৬০ সালের মাঝামাঝি সময় থেকেই মাওলানা মওদুদী সংগঠনের শৃংখলার দিকে বার বার তাগিদ দিতে থাকেন,সমসাময়িক সরকার বিরোধী ও পরবর্তিতে প্রতিপক্ষের সাথে জামায়াতের ভায়োলেন্স জড়িয়ে পরা নিয়ে উদ্বিগ্নতা নিয়ে লক্ষ্যে করে দেখলেন Pragmatic পলিটিকস তার হাতে গড়া সংগঠনকে কি করে দিল।(6) বিদায়ী ভাষনে মাওলানা মওদুদী আদর্শিক অবস্থান ও রাজনীতির মধ্যে ব্যালান্স পুনরায় স্থাপন করা প্রয়োজন বলে মত দেন।(7) পারতপক্ষে,৭০ এর নির্বাচনের পরপরই মাওলানা তার ফেলে আসা "ইসলামি আন্দোলনের" কনসেপ্টে ফিরে যান,কারন নির্বাচনের ফলাফল জামায়াতের ত্যাগ-তীতিক্ষাকেও জাষ্টিফাই করে না, না করে আদর্শিক কম্প্রোমাইজের ক্ষতিকে!.কিন্তু নিজের গড়া সংগঠনে তিনি নিজেই আজ উপেক্ষিত!!জামায়াত নেতৃবৃন্দু আগেরমত এখন আর তার উপদেশ কাউন্ট করেন না,তারও পাওয়ার সীমিত কারন তিনি এখন আমীর নন।(8)

এই প্রথমবারের মত মাওলানা সাংগঠনিক এলিট বেষ্টিত জগত থেকে বাহিরে এসে উপলব্ধি করতে লাগলেন something went wrong. মাছিগোটে ঘটে যাওয়া "দুর্ঘটনার" ব্যাপারে তার অবস্থান সম্পূর্ণ পাল্টে যায় এবং তিনি উপসংহারে পৌঁছেন,জামায়াত পলিটিকসের জন্য অনেক কিছু দিয়ে দিয়েছে কিন্তু তার রিটার্ন খুবই সীমিত।(9) ১৯৭২ সালেই তিনি তার স্ত্রীর কাছে দুঃখ প্রকাশ করে বলেন;জামায়াত এখন আর সেই মানে নেই,যেমনটা তিনি চান। তিনি আরো বলেছেন; আমার যদি শক্তি থাকত তাহলে আবার নতুন করে শুরু করতাম।(10)

তিনি তার এক বন্ধুর কাছে বলেন; I hope this will not be the case, "but when historians write of the Jama'at, they will say it was yet another revival (tajdid) movement that rose and fell."(আমার আশা এমনটি ঘটবেনা,"ইতিহাসবিদগন যখন জামায়াত নিয়ে লিখবেন,তারা বলবে এটা ছিল এমনই আরেকটি পূনর্জাগরনের আন্দোলন যা কিনা কায়েম হয়েছিল এবং পরেও গিয়েছে")(11) অবশেষে,১৯৭৫সালে শুরাকে উপদেশ দেন,জামায়াত যেন রাজনীতি থেকে দুরে সড়ে আসে এবং "ইসলামী আন্দোলনকে" পূনর্জাগরন করে কারন for elections had proved not only to be a dead end but also debilitating. His advice was largely ignored (নির্বাচন শুধু ভুলই প্রমানিত হয়নি বরং ধ্বংস করে দিয়েছে,ওনার উপদেশ অধিকাংশের কাছে উপেক্ষিত হয়)(12)

দার্শনিক মওদুদীর প্রভাব

সাংগঠনিকভাবে পরিস্থিতি এরকম হলেও মাওলানা মওদুদীর লেখা ততদিনে ছড়িয়ে পরেছে সারা বিশ্বে।তার লেখার প্রভাব শুধু জামায়াতে বা পাকিস্তানেই সীমিত রইলনা বরং পৃথিবীর আনাচে কানাচে ইসলাম প্রিয় মানুষের ভেতরে নতুন এক উদ্দেপনার সৃষ্টি করে। প্রফেসর মুমতাজ আহমেদ অকপটে তা স্বীকার করেছেন,তিনি বলছেন; Maulana Maududi’s influence on contemporary Islam is so persuasive that whether on agrees with him or not, no modern Muslim discourse on the social, economic, and political teaching of Islam can’t avoid using the terms first coined by him. Mawdudi gave a new language- a political language-to Islamic discourse. Terms and phrase first used by Mawdudi, such as "the Islamic constitution," Islamic Movement, Islamic Ideology, Islamic Politics, the Islamic system of life, the economic system of Islam, and the Political system of Islam, have now become common parlance for Muslim writers and political activists everywhere. (13) (অর্থাৎ, সমসাময়িক ইসলাম মাওলানা মওদুদীর দ্বারা এতটাই প্রভাবিত যে,কেউ বিশ্বাস করুক বা না করুক,কোন আধুনিক মুসলিম ডিসকোর্স সামাজিক,অর্থনৈতিক এবং পলিটিকাল ইসলামের শিক্ষায় তার দ্বারা প্রথম ব্যবহৃত টার্মগুলোকে পাশ কাটাতে পারেনা।মওদুদী নতুন ভাষা দিয়েছেন-একটি রাজনৈতিক ভাষা-ইসলামের শিক্ষায়।কিছু কিছু শব্দ ও শব্দগুচ্ছ তিনিই প্রথম ব্যবহার করেছেন,যেমন "ইসলামিক সংবিধান","ইসলামী আন্দোলন","ইসলামিক পলিটিকাস", "ইসলামিক জীবন বিধান","ইসলামিক অর্থনৈতিক সিস্টেম",এবং "ইসলামের রাজনৈতিক বিধান" যেগুলো কিনা মুসলিম লেখক ও রাজনৈতিক কর্মিগন সবজায়গায় খুবই সচরাচর ব্যবহার করেন এখন।)

শেষ কথা
Today the Jama‘at is an important political party in Pakistan, but Islamic revivalism in Pakistan has been passed on to other movements, many of which were founded by former Jama‘at members, such as Israr Ahmad and Javid Ahmadu’l-Ghamidi.The outcome may have saddened Mawdudi, but it was unavoidable and for some not unwelcome.(Veli Reza Nasr)( আজ জামায়াত পাকিস্তানের গুরুত্বপূর্ন একটি পলিটিকাল পার্টি কিন্তু ইসলামিক পূনর্জাগরনের আন্দোলনের চলে গেছে অন্য আন্দোলনের হাতে,যাদের অধিকাংশই জামায়াতের সাবেক সদস্যদের দ্বারা গঠিত হয়েছে।যেমন ইসরার আহমেদ(মৃত) এবং জাবিদ আহমাদুল ঘামিদি।এই ফলাফল হয়ত মাওলানা মওদুদীকে কষ্ট দিয়েছে কিন্তু এটা থেকে বাঁচার সুযোগ ছিলনা এবং কারোর নিকট অপ্রাত্যশিতও নয়)

মরিয়ম জামিলার কাছ থেকে জানা যায়,মাওলানা মওদুদী মনেপ্রাণে বিশ্বাস করতেন যে,গনতান্ত্রিক পদ্ধতিতে ইসলাম কায়েম সম্ভব এবং যদি গনতন্ত্র প্রবর্তিত হয় তাহলে পাকিস্তানের জনগন জামায়াতকে রাষ্ট্রীয় ক্ষমতায় নির্বাচিত করবে.......................!!

দ্রষ্টব্য: সিরিজের এই পর্যায়ে বাস্তবিকভাবে বুঝা যাচ্ছে,দেশ ভাগের সাথে সাথে জামায়াত ইসলামিও দুটি ভাগে ভাগ হয়ে গেল।আর তাই পরবর্তি পোষ্টে, আশাকরি পাকিস্তানের জামায়াতের পরবর্তি অবস্থার বর্ণনা দিয়ে আমরা বাংলাদেশ জামায়াত নিয়ে আমাদের অধ্যয়ন কনটিনিউ করব,ইনশাআল্লাহ।

নোট:

1. Abdul Rashid Moten, Revolution to Revolution: Jamat –e-Islami in the Politics of Pakistan, International Islamic University Malaysia, Islamic Book trust, Kuala Lumpur, 2002) :85
2. Amir Mateen, ‘Ghosts of Maachi Goth haunt Jamaat,, Special Report on Jamaat(Part-III),Published 18 August 2010 in Pakistani Daily newspaper “The News” Available at http://www.thenews.com.pk/TodaysPrintDetail.aspx?ID=242708&Cat=2&dt=6/2/2010
3. Revolution to Revolution:85
4. গোলাম আযম,জীবনে যা দেখলাম(৩য় খন্ড)
5. Amir Mateen, ‘Ghosts of Maachi Goth haunt Jamaat,, Special Report on Jamaat(Part-III)
6. Sayyed Vali Reza Nasr , The vanguard of the Islamic revolution: the Jamaʻat-i Islami of Pakistan, University of California Press,1994,in SAAM, vol. 2, 310.
7. Ibid
8. Sayyed Vali Reza Nasr, cited from Maulana Mawdudi's letter to Wasi Mazhar Nadwi, Nasr's Personal Correspondence with Wasi Mazhar Nadwi, Year 1989-1990 and Interview with Begum Mawdudi [বেগম মওদুদী আরো জানান,পলিটিকসের কারনে জামায়াতের নৈতিকতায় যে ভাঙ্গন দেখা দিয়েছে তা নিয়েও মাওলানা উদ্বিগ্ন ছিলেন,যে জিনিস উনি নিজেই শুরু করেছিলেন কিন্তু কোনভাবেই কন্ট্রোল করতে পারেন নি।]
9. Ibid

10. Amir Mateen, ‘Ghosts of Maachi Goth haunt Jamaat,, Special Report on Jamaat(Part-III), The News” and Also Veli Reza Nasr's Interview with Begum Mawdudi, in The vanguard of the Islamic revolution: the Jamaʻat-i Islami of Pakistan
11. Veli Reza Nasr, Interview with Khwaja Amanu'llah.
12. Veli Reza Nasr, Correspondence with Wasi Mazhar Nadwi ; [ওয়াসি মাজহার নদভী,যিনি নিজে ঐ শুরাতে উপস্থিত ছিলেন।তিনি পরবর্তিতে মাওলানাকে চিঠি লিখেন এবং জানতে চান তিনি যা বুঝেছেন মাওলানার মতামত থেকে সেটা আদৌ সঠিক কিনা।মাওলানা পূনরায় নির্বাচনের বিপক্ষে মতামত ব্যাক্ত করে নদভী'র কাছে চিঠি লিখেন।মাওলানা মওদুদীর এই চিঠি ও শুরার কথা বাহিরে প্রকাশ করায় জামায়াত নদভীকে জামায়াত থেকে বহিষ্কৃত করেন.] interview with Ghamidi; and Mithaq 39, 3 (March 1990): 11-12., Also Cited in Amir Mateen, ‘Ghosts of Maachi Goth haunt Jamaat,, Special Report on Jamaat(Part-III), The News”
13. Mumtaz Ahmed, Islamic Fundamentalism in south Asia: The Jamaat-i-Islami and the Tablighi Jamaat," in Martin E. Marty and R. Scott Appleby, eds., Fundamentalisms Observed (Chicago, 1991):464

যেহেতু এই পোষ্টের একটা বড় অংশ ভেলী রেজা নাসরের বই থেকে নেয়া,তাই সবার সুবিধার্থে উপরোক্ত অংশের আলোচনাসহ লেখকের পুরো বইটির লিংক এখানে দিয়ে দিলাম।কেউ যদি পিডিএফ কপি চান তাহলে ইমেইল দিলে,আমি নিজ দায়িত্বে পাঠিয়ে দেবার চেষ্টা করব,ইনশাআল্লাহ।
The vanguard of the Islamic revolution: the Jamaʻat-i Islami of Pakistan

2 comments:

নামহীন বলেছেন...

brother well done, thank you much , Allah has made my doubt clear . I want the Book by veli nazr shah . ridwan1213@yahoo.com

ABAD বলেছেন...

To enrich your research you can also read the book " JAMAAT-I-ISLAMI : THE CATALYST OF ISLAMIZATION OF PAKISTAN- written by Pooja Joshi, India.

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম