শহীদ জসিম উদ্দিন (২১৯-শ্যামলী)

মিরপুর পুর্ব থানা শিবিরের সাংগঠনিক সম্পাদককে গুলি করে খুন করেছে ডিবি পুলিশ। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। (07-08.02.2015)

নির্বিচারে হত্যা, গুলি, নির্যাতনের প্রতিবাদে গতকাল সকাল ৮ টায় রাজধানীর শ্যামলীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সেখান থেকে ফেরার পথে লেগুনা থেকে নামিয়ে মিরপুর পুর্ব থানা শিবিরের সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন হাওলাদারসহ ৪ জনকে আটক করে শেরেবাংলা নগর থানায় নিয়ে যায় পুলিশ। শ্যামলীতে বিক্ষোভ মিছিল এবং ৪ জন আটকের এ খবরটি সকল টিভি চ্যানেল সহ সব মিডিয়াতেই ফলাও করে প্রচার করা হয়। এরপর চার জনকে থানা থেকে ডিবিতে নিয়ে যাওয়া হলে সংগঠন এবং পরিবারের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়া হয় যা গতকালই বিভিন্ন অনলাইন মিডিয়ায় প্রকাশিত হয়। কিন্তু এর পরও নিরপরাধ জসিম উদ্দিনকে রাতের অন্ধকারে কোন এক সময় ক্রসফায়ারের নামে গুলি করে নির্মম ভাবে হত্যা করে ডিবি পুলিশ।কিন্তু নির্লজ্য মিথ্যাচার করে পুলিশ রাষ্ট্রীয় এই খুনকে বন্দুক যুদ্ধের নাটক সাজায়।

শহীদ জসিম উদ্দিনের পিতার নাম আব্দুর রাজ্জাক, তার গ্রামের বাড়ী বরিশাল মহানগরীর সাহেবের হাট বন্দর থানার কুন্দিয়াল পাড়া গ্রামে। জসিম উদ্দিন মিরপুর কাজীপাড়া মাদরাসার ফাজিল শেষ বর্ষের  ছাত্র।

ভোর রাত পৌনে চারটার দিকে রাস্তা থেকে গুলিবিদ্ধ লাশটি ঢাকা মেডিক্যাল কলেজ হাসাপাতালের মর্গে রেখে আসে। শহীদের কপালসহ শরীরের বিভিন্ন স্থানে ১৭ টি গুলির চিহ্ন আছে।


ভাই তো আমার হয়েছিল
দিনদুপুরেই আটক,
রাতের বেলায় করল ওরা
ক্রসফায়ারের নাটক।

সকাল হলে শুনতে পেলাম
মর্গে ভাইয়ের লাশ,
কানের কথা প্রথম আমার
হয় নি তো বিশ্বাস।

কী অপরাধ আমার ভায়ের
মারল বিচার ছাড়াই!
এই জুলুমের বিচার নিয়ে
কার দুয়ারে দাঁড়াই?

-জিসান মেহবুব 



শহীদ জসিম স্মরণে

তোর হাসি মুখ চাদের মতন
মুচকি হাসি কি মিষ্টি ,
পড়লে মনে বুক ভেসে যায়
তোর ছোট ছোট খুনসুটি ।

মাফ করে দিস অন্যায় গুলো
যা ঘটেছে তোর সাথে,
এ অভাগারে পারিস যদি
ফেরদৌসে নিস একসাথে ।

বুখারী - মুসলিম দিতে হবেনা আর
ওর বিনিময় এটুকু চাই ,
ফেরদৌসের দরজায় বসে
হাত ধরে তুই টানিস ভাই ।

তোর কলজে ছিড়েছে যুগের হিন্দা !
হামজার সাথী তুই হলি,
লক্ষ খালিদ বদলা নিবে
ওই কালেমার শির তুলি ।

অবুঝ বালক
০৮.০২.২০১৫ বিকাল ৪টা
জসিম ভাইর রুমমেট




০৮.০২.২০১৫
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির
ঢাকা মহানগরী পশ্চিম
প্রেস বিজ্ঞপ্তি

০৭ই ফেব্রুয়ারি শনিবার সকাল ৮ টার দিকে রাজধানীর শ্যামলী শিশু মেলার সামনে লেগুনার ভিতর থেকে শেরেবাংলা নগর থানা পুলিশ সন্দেহ করে আটক করে নিয়ে যায়। নিরপরাধ জসিম উদ্দিনকে রাতের অন্ধকারে কোন এক সময় ক্রসফায়ারের নামে গুলি করে নির্মমভাবে হত্যা করে ডিবি পুলিশ। কিন্তু নির্লজ্য মিথ্যাচার করে পুলিশ রাষ্ট্রীয় এই খুনের ঘটনায় বন্দুক যুদ্ধের নাটক সাজায়।অত্যন্ত নৃশংস ও পরিকল্পিত ভাবে গভীর রাতে মিরপুর তালতলা এলাকায় নিয়ে হত্যা করা হয় শিবির নেতা জসিম উদ্দিনকে।

নিরাপরাধ মেধাবী ছাত্রদের উপর ঠান্ডা মাথায় গুলি করে হত্যাযজ্ঞ চালিয়ে পুলিশ যে অমানবিক নির্মমতার পরিচয় দিয়েছে তাতে দেশবাসী আজ বাকরুদ্ধ। পুলিশ তার দায়িত্ব বাদ দিয়ে ফ্যাসিষ্ট সরকারের জল্লাদের ভূমিকায় নেমেছে। অবিলম্বে এই নির্মম বর্বরতা বন্ধ করে খুনিদের বিচারের আওতায় আনতে হবে। অন্যথায় ছাত্রসমাজের হাত দূর্বল নয়। এভাবে একের পর এক ছাত্রদের হত্যার অধিকার কাউকে দেয়া হয়নি। জান-মাল রক্ষায় প্রয়োজনে যা করার তা’ই করার সিদ্ধান্ত নিবে ছাত্রসমাজ।

নামঃ জসিম উদ্দিন হাওলাদার
পিতাঃ আব্দুর রাজ্জাক হাওলাদার
ডাকগরঃ সাহেবের হাট।
গ্রামঃ কুন্দিয়ালপাড়া।
থানাঃ সাহেবের হাট বন্দর ।
জেলাঃ বরিশাল।
শিক্ষা প্রতিষ্ঠানঃ কাজীপাড়া সিদ্দীকিয়া ফাজিল মাদ্রাসা,ফাজিল ফলপ্রার্থী
বয়স : ২৩ বছর
সাত ভাই - বোনের মধ্যে ৬ষ্ঠ
সাংগঠনিক মান : সদস্য
দায়িত্ব :মিরপুর পূর্ব থানা সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগরী পশ্চিম।
(গোলাম হায়দার সোহেল)
প্রচার সম্পাদক
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির
ঢাকা মহানগরী পশ্চিম

0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম