খান এ সবুর: বাংলার স্বাধীন ভূ-খন্ডের অন্যতম প্রতিষ্ঠাতা

১.
১৯৪৭ সালের ১৪ আগস্ট পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সমগ্র অঞ্চলে আজাদী দিবস (স্বাধীনতা দিবস) পালন হলেও খুলনায় পালিত হয় ২৩, ২৪, ২৫ আগস্ট! আশ্চর্য লাগে? কলকাতা- মুর্শিদাবাদ-করীমগঞ্জের মত করে খুলনা অঞ্চলও হয়ে গিয়েছিলো ভারত রাষ্ট্রের অংশ। বাংলার কেড়ে নেওয়া খুলনাকে ভারতের গ্রাস থেকে ছিনিয়ে আনেন এক ব্যাক্তি, যার নাম আব্দুস সবুর খান! সেই সময়ে খান-এ-সবুরের নামে হুলিয়া জারি করেছিলো তৎকালীন খুলনার ডিএম শ্রী বসাক। হুলিয়া মাথায় নিয়ে স্নেহময়ী মা সবুরুন্নেসার নিকট কলকাতা যাওয়ার পূর্ব মুহূর্তে তিনি বলেন, ‘যদি খুলনাকে (খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট) পাকিস্তানের অন্তর্ভুক্ত করতে পারি তবেই তোমার কোলে ফিরবো মা।’’ কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহকে নিয়ে রাজনৈতিক সংগ্রামের পাশাপাশি কলকাতার Boundary Commission-এ আপিল করে অবশেষে খুলনাকে স্বাধীন করে আনেন। ২৩, ২৪, ২৫ আগস্ট আজাদী দিবস উদযাপনে খান-এ-সবুর বক্তৃতায় বলেছিলেন,, ‘‘ব্রাহ্মণ্যবাদী ষড়যন্ত্রে ১৪ আগস্ট খুলনা যে হিন্দুস্থানে ছিল তা হয়ত আগামী দিনে মানুষের মনে থাকবে না, আমাদের এ স্বাধীনতা পাওয়ার রয়েছে গৌরব উজ্জ্বল ইতিহাস যা আপনাদের জন্য রেখে যাচ্ছি।"


খান-এ-সবুর বাংলাদেশের ইতিহাসে এক উজ্জ্বল লক্ষত্র। স্বাধীন বাংলার ইতিহাস তার নাম ছাড়া অপূর্ণ রয়ে যাবে।

জন্ম ও শিক্ষা : 

তিনি ১৯১৭ সালে তদানীন্তন বাগেরহাটের ফকিরহাটে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের সূচনা হয় মাদরাসায় পরবর্তীতে প্রাইমারি শিক্ষা শেষ করে ১৯২৮ সালে খুলনা জেলা স্কুল থেকে গণিত, ইংরেজিসহ ৪টি বিষয়ে লেটার নিয়ে প্রথম বিভাগে মেট্রিক পাস করে ভর্তি হন কলকাতা প্রেসিডেন্সি কলেজে। সেখান থেকে কৃতিত্বের সাথে আইএসসি ও বিএ পাস করেই ভর্তি হন লর্ড রিপন ‘ল' কলেজে। নির্জীব মৃত প্রায় মুসলিম জাতির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে লর্ড রিপন কলেজ থেকে আইন পাস না করেই জড়িয়ে পড়েন মুসলিম লীগের রাজনীতিতে।

রাজনীতিতে যোগদান : 

নির্জীব মৃত প্রায় মুসলিম জাতির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে লর্ড রিপন কলেজ থেকে আইন পাস না করেই জড়িয়ে পড়েন মুসলিম লীগের রাজনীতিতে তীক্ষ্ম মেধা ও দূরদর্শী রাজনৈতিক প্রজ্ঞায় যুবক বয়সেই জনপ্রিয় নেতা হয়ে উঠেন তিনি। মুসলমানদের চরম দুর্দিনে নির্যাতন প্রতিরোধে ১৯৩৮ সালে ১৪৪ ধারা ভঙ্গ করে খান-এ-সবুর সর্বপ্রথম খুলনায় স্বাধীকার আন্দোলনে মুসলমানদের মিছিলের নেতৃত্ব দেন। মিছিলের ৩ দিন পর মিউনিসিপ্যাল পার্ক (তৎকালীন গান্ধী পার্ক)-এ স্বাধীকারের দাবিতে সর্বপ্রথম খুলনাঞ্চলের মুসলমানদের এক সভা অনুষ্ঠিত হয়। পাকিস্তান প্রতিষ্ঠার জন্য যে খুলনার মানুষ রক্তরাঙ্গা খুন ঝরিয়েছে ১৯৪৭ সালের ১৪ আগস্ট সেখানে উড়েছে হিন্দুস্থানের পতাকা। জমিদার শৈলেন ঘোষ, জমিদার মহেন্দ্র ঘোষসহ হিন্দুনেতাদের দাপটে খুলনা অঞ্চল বিভীষিকাময় পরিস্থিতিতে পরিণত হয়। ১৪/১৫ আগস্ট সমগ্র পাকিস্তান ও ভারতে আনন্দ মিছিল তখন শবে কদরের দিন খুলনায় ছিল শোকের ছায়া। অবশেষে খুলনা পাকিস্তানভুক্ত হওয়ার পিছনে যে মহান ব্যক্তিটির অক্লান্ত চেষ্টা কাজ করেছে তিনি খান-এ-সুবর। খুলনার বঞ্চিত মুসলমানরা তথা  বর্তমান স্বাধীন বাংলাদেশ যে ভূখন্ডের অধিকারী তার জন্য  খান-এ-সবুরের কাছে ঋণী ও ইতিহাস দায়বদ্ধ।

 খুলনা স্বাধীন হওয়ার পূর্বে সাম্প্রদায়িক দাঙ্গায় হাজার হাজার মুসলমান শাহাদাতবরণ করলেও স্বাধীন পাকিস্তানের খুলনায় খান-এ-সবুরের কঠোর নেতৃত্বে কোথাও কোন সংঘাত হয়নি। শূন্য হাতে পাওয়া পূর্ব পাকিস্তানের উন্নয়ন কর্মকান্ডে খান-এ-সবুর অভূতপূর্ব অবদান রাখতে সক্ষম হন। ১৯৬২ সালে এমএনএ হয়ে তদানীন্তন জাতীয় পরিষদে সংসদীয় দলের নেতা নির্বাচিত হন (লিডার অব দি হাউস) যা ছিল প্রধানমন্ত্রীর সমতুল্য একই সাথে আইয়ুব খানের কেবিনেটে যোগাযোগমন্ত্রী দায়িত্ব গ্রহণ করে তিনি মংলা বন্দর, প্রকল্প, খালিশপুরের সমগ্র শিল্পাঞ্চল দেশের একমাত্র জাহাজ নির্মাণ কারখানা শিপইয়ার্ডসহ সমগ্র পূর্ব পাকিস্তানে ঈর্ষাণীয় উন্নয়ন কর্মকান্ড করেন। তার পিতৃভূমি ফরিকহাটের আটটাকা স্কুলের ‘পালাইট প্রকল্প' প্রেসিডেন্ট জিয়াউর রহমান থেকে পাস করিয়ে দেন প্রফেসর ড. গোলাম আলী ফকিরের (প্রতিষ্ঠাতা উপাচার্য, খুলনা বিশ্ববিদ্যালয়) একান্ত প্রচেষ্টায় সাবেক গণপরিষদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান শেখ আলী আহম্মেদের দাবির প্রতি শ্রদ্ধা রেখে।

তিনি শুধু মুসলিম জাতীয়তাবাদ প্রতিষ্ঠায় আপোষহীন ছিলেন না বরং তিনি স্বাধীন বাংলাদেশের অন্যতম স্বাপ্নীকও বটে। লে. কমান্ডার মোয়াজ্জেম, সিএসপি অফিসার খান শাহমসুর রহামান, আহমদ ফজলুর রহমান প্রমুখ স্বৈরশাসক আইয়ুব খানকে হত্যা করে বাংলাদেশকে পশ্চিম পাকিস্তান থেকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করলে খান-এ সবুর বলেছিলেন, পশ্চিম পাকিস্তানীরা শুধু বাংলাদেশকে শোষণ করছে তা নয় বরং তারা অন্তর দিয়ে বাঙ্গালীদের ঘৃণাও করে। তাদের আচার আচরণ অসহনীয়। তাদের কাছ থেকে আমরা সর্বক্ষণ আলাদা হওয়ার স্বপ্ন দেখে আসছি। গণতন্ত্র অব্যাহত থাকলে কথাছিল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আমরা পশ্চিম পাকিস্তানীদের উপর প্রভাব বিস্তার করতে পারতাম।

স্বাধীন বাংলার রাজনীতিতে তার অবদান : 

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রাক্কালে  শেখ মুজিবুর রহমানের সাথে দেখা করে ব্যক্তিগতভাবে তাকে সমর্থন প্রদান করেন। স্বাধীন বাংলাদেশে খান-এ-সবুর গ্রেফতার হলে  শেখ মুজিবুর রহমানই তার মুক্তির ব্যবস্থা করেছিলেন। ১৯৭৬ সালে তিনি মুসলিম লীগকে পুনর্গঠন করে একটি গঠনতন্ত্র প্রণয়ন করেন। ২০০৬ সালে নির্বাচন কমিশন রাজনৈতিক দলের নিবন্ধন বাধ্যতামূলক করলে খান সবুরের দেয়া গঠনতন্ত্র অনুযায়ী সাবেক সভাপতি এএনএম ইউসুফ, বর্তমান সভাপতি এডভোকেট নুরুল হক মজুমদার ও মহাসচিব কাজী আবুল খায়েরের নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ নিবন্ধন (নিবন্ধন নং- ০২১) পায়। ১৯৭৯ সালে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বহুদলীয় গণতন্ত্র মুক্তির ক্ষেত্রে খান-এ-সবুরের রাজনৈতিক দূরদর্শিতা আজ অনেকে ভুলে গেলেও জিয়া পরিবারের ভোলার কথা নয়। ১৯৭৯ সালে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে তিনি বৃদ্ধ বয়সে খুলনায় একাই ৩টি আসনে বিপুল ভোটে বিজয়ী হয়ে বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। এ নির্বাচনে মুসলিম লীগ ১৮টি আসনে বিজয়ী হয়ে সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হয়। তখন বিএনপি ২০৭টি আসন পেয়ে সরকার গঠন করে তন্মধ্যে ১০৭ জনই ছিলেন প্রাক্তন মুসলিম লীগার।

মূলত মুসলিম লীগের ম্রীয়মান সময়ে প্রেসিডেন্ট জিয়াউর রহমান বিএনপির জন্ম দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের দৃঢ় ভিত্তির উপর দাঁড় করিয়ে গেছেন। আজন্ম ত্যাগী জনপ্রিয় জননেতা খান-এ-সবুর মৃত্যুর পূর্বে তার সকল স্থাবর-অস্থাবর সম্পত্তি মানুষের কল্যাণে উৎসর্গ করে খুলনা জেলা প্রশাসককে চেয়ারম্যান করে শিক্ষা, ধর্ম অন্যান্য জনহিতকর কাজের জন্য ‘খান-এ সবুর ট্রাস্ট' গঠন করেন।

মৃত্যু : 

১৯৮২ সালের ২৫ জানুয়ারি মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় মর্যাদায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় চিরনিদ্রায় শায়িত করা হয়।

 

২.
উপমহাদেশের রাজনৈতিক অঙ্গনে আজ পর্যন্ত যে সমস্ত মহান নেতার আবির্ভাব ঘটেছে, খান-এ-সবুর তাদের মধ্যে অন্যতম। নিঃস্বার্থ, জনদরদী ও ত্যাগী হিসাবে পরিচিত জনাব সবুর জীবনের শুরু থেকে শেষ দিন পর্যন্ত দেশ ও জাতির সঠিক কল্যাণে আত্মনিবেদিত ছিলেন। তার গোটা রাজনৈতিক-সামাজিক জীবন সততা, ত্যাগ ও সেবার আদর্শে উজ্জীবিত ছিল বলেই তিনি গণমানুষের সমর্থন ও প্রশংসা পেয়ে একজন জনপ্রিয় ব্যক্তি হিসাবে নিজেকে পরিচিত করতে সফল হয়েছিলেন। এছাড়া একজন সাহসী, সুদক্ষ ও সফল পার্লামেন্টারিয়ান হিসাবে জাতির সামনে তিনি যে অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন তা দেশের সংসদীয় রাজনীতির অঙ্গনে ভবিষ্যৎ প্রজন্মকে সটিক পথ নির্দেশ করবে।


তৎকালীন পাকিস্তানের কয়েক যুগ ধরে মুসিলম লীগের একনিষ্ঠ সেবক হিসাবে খান-এ-সবুর বিভিন্ন পর্যায়ে ক্ষমতাসীন ছিলেন এবং সারা জীবনই তিনি দেশ ও জাতির স্বার্থে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ অলংকৃত করেন। বস্তুত ভারত বর্ষের স্বাধীনতা লাভের পর থেকেই তিনি পাকিস্তান তথা পূর্ব পাকিস্তানের মুসলিম জনগোষ্ঠীর সঠিক কল্যাণ ও উন্নয়নের জন্য আজীবন কাজ করে গেছেন। এ জন্য তার অবদান ও কর্ম দেশবাসীর জন্য আজও শ্রদ্ধার সম্পদ।
জাতিগত হিংসা বিদ্বেষের ঊর্ধ্বে থেকে ঘটনার বাস্তবতাকে উপলব্ধি ও স্বীকৃতি দিয়ে তিনি নিষ্ঠার সাথে তৎকালীন সংঘাতময় রাজনৈতিক কর্মধারাকে এগিয়ে গেছেন। তৎকালীন ভারত বর্ষের বাস্তবতার প্রেক্ষাপটে মুসলিম জনগোষ্ঠীর স্বাধীন অস্তিত্ব ও কল্যাণের আদর্শে উদ্বুদ্ধ হয়ে পাকিস্তান আন্দোলনকে ত্বরান্বিত করার জন্য তিনি উপ-মহাদেশের মুসলমানদের ঐক্যবদ্ধ করে এক পতাকাতলে সমবেত করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।

মূলত খান-এ-সবুর ছিলেন অবহেলিত ও নির্যাতিত মুসলিম জনতার বলিষ্ঠ প্রতিবাদী কণ্ঠস্বর। অন্যায় অত্যাচার ও অবিচারের বিরুদ্ধে তিনি ছিলেন অকুতোভয় সৈনিক। তার অসাধারণ বক্তৃতা ছিল হৃদয় স্পর্শী। ছোট বেলা থেকেই খান-এ সবুর অত্যন্ত মেধাবী, বিচক্ষণ ও যুক্তিবাদী ছিলেন। যার প্রতিফলন ঘটেছে তার ঘটনাবহুল ও সফল ভবিষ্যৎ জীবনে।

বৃহত্তর খুলনাকে আলাদা করে খান-এ-সবুরের মূল্যায়ন সম্ভব নয়। বাস্তবিক পক্ষে সবুর মানে খুলনা, খুলনা মানেই খান-এ-সবুর। তাই দেখা যায় খুলনায় তার জনপ্রিয়তা কখনই কমেনি। খুলনা সঠিক উন্নতির জন্য তথা খুলনাবাসীর জন্য তিনি যে সেবা ও আদর্শের স্বাক্ষর রেখে গেছেন তা ইতিহাসে চিরভাস্বর হয়ে রয়েছে। ফলশ্রুতিতে খুলনা মানুষ তার জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তাকে ভোলেনি বরং তাকে দিয়েছে তাদের অকৃত্রিম ভালবাসা ও শ্রদ্ধা।

খান-এ-সবুর শুধু খুলনার নয় বাংলাদেশ তথা উপ-মহাদেশের রাজনৈতিক ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায়। খান-এ-সবুর সম্পর্কে গভীরভাবে অনুসন্ধান করা এবং তার কর্মময় জীবন সংকটাবর্তে নিপতিত বাঙালি মুসলমানের সঠিক অনুপ্রেরণার উৎস হিসাবে ইতিহাসকে সমৃদ্ধ করে বিস্মৃত মুসলিমের হৃদয়ে প্রাণের সঞ্চার করে আসছে। শতাব্দীর প্রজন্মকে কলেমার আহ্বানে বাংলার জমিনে বিদেশীবাদের বাহু মুক্ত মুসলিম তাহজীব ও মমুদ্দনকে সজীবতা দান করতে পারে।

১৯৩৭ সালে প্রাদেশিক নির্বাচনে শেরে বাংলা এ.কে ফজলুল হকের কৃষক শ্রমিক পার্টি জয়ী হয়। এ সময়ে খুলনার এস এম এ মজিদ মুসলিম স্টুডেন্ট এ্যাসিয়েশন নেতা ছিলেন। তাঁর মাধ্যমে খান-এ-সবুরের পরিচয় ঘটে মোহাম্মদ আলী জিন্নাহ, এ কে ফজলুল হক, নাজিমুদ্দিন ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে। অল্প দিনের মধ্যেই খান-এ-সবুর তার দূর দৃষ্টির কারণে এসব মহান নেতার প্রিয়পাত্রে পরিণত হয়ে উঠলেন। তাঁরা খান-এ-সবুরকে খুব ভালবাসতেন এবং দিনের পর দিন তাঁকে রাজনীতিতে সক্রিয় করে তোলার মন্ত্র দিতে লাগলেন। খান-এ-সবুর তাদের গভীর আনুকুল্য লাভ করে দিন দিন উপমহাদেশের রাজনীতিতে তেজোদীপ্ত মনোভাব নিয়ে গড়ে উঠতে লাগলেন। এ সময়ে তিনি নিজ জন্মস্থান খুলনায় এসে জনগণকে মুসলিম লীগের পতাকা তলে একত্রিত করার জন্য জোর প্রচেষ্টায় লিপ্ত হলেন।

তৎকালীন সময়ে খুলনার মুসলমানদের সংখ্যা হিন্দুদের তুলনায় কম ছিল। ইংরেজদের সহায়তায় হিন্দুরা ধন সম্পত্তিতে প্রভাব বিস্তার করায় তারা সব সময় মুসলমানদের বশীভূত করে রাখার চেষ্টা করত। মুসলমানদের ধুতি পরতে বাধ্য করত। খান-এ-সবুর ছিলেন খুবই আত্মমর্যাদার অধিকারী এবং প্রতিবাদকারী। একমাত্র খান-এ সবুরই ঐ সময় হিন্দু নেতাদের ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছিলেন।


১৯৩৮ সালে খুলনা পৌর পার্কে হিন্দু মহাসভার তিনদিনব্যাপী মহাসম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে হিন্দু মহাসভার কেন্দ্রীয় সভাপতি মি. সাভারকার, ডা. মুঞ্জে; কংগ্রেস নেতা আবু নগেন্দ্র নাথ সেন, বঙ্কিম চন্দ্র প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মেলনের দ্বিতীয় দিনে কংগ্রেস নেত্রী ভবানী সেন তার বক্তব্যে বলেন যে, ‘যদি স্বাধীনতা আন্দোলনে মুসলমানরা কংগ্রেসের পাশে এসে না দাঁড়ায় তবে তাদের জেনে রাখা উচিত তারা মক্কা থেকে এসেছে আবার মক্কায় ফিরে যেতে হবে।” একথা শুনে খান-এ-সবুর গর্জে ওঠেন, এ ঘটনার পরের দিন খান-এ সবুর খুলনার বড় মসজিদ (বর্তমান টাউন মসজিদ) প্রাঙ্গনে ১০ হাজার মুসলমানের সমাবেশ করে এর প্রতি উত্তর দেন এবং খান-এ-সবুরের বলিষ্ঠ নেতৃত্বে তৎকালীন প্রশাসন ভীত হয়ে শহরে ১৪৪ ধারা জারি করে রাতের অন্ধকারে হিন্দু মহাসভার নেতৃবৃন্দকে খুলনা থেকে নিরাপদে কলকাতা যাবার ব্যবস্থা করতে বাধ্য হন। খান-এ সবুরের এই সভা ছিল খুলনা শহরে মুসলমানদের সর্বপ্রথম বড় ধরনের সভা।


১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনার পূর্বে যেদিন কংগ্রেস মন্ত্রিসভা ভেঙ্গে যায় (২২ ডিসেম্বর ১৯৩৯) সেদিন কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ নাজাত দিবস পালনের ঘোষণা দেন। কেননা, হিন্দুদের অত্যাচার জুলুম উৎপীড়ন, অবিচার ছিল কল্পনাতীত। এ সময়ে খান-এ-সবুর বলিষ্ঠ স্বরে পাশের মুসলমানদের বললেন, আর চাকরি নয়, আর শুধুমাত্র নিজের জীবনকে গড়া নয়, ওরা আমাদের সমগ্র মুসলমানদের গোলাম বানিয়ে দাবিয়ে রাখতে চায়, ওরা আমাদের মুসলিম সম্প্রদায়কে নিশ্চিহ্ন করতে চায়। চল, যে যেখানে পার মুসলমানকে সংগঠিত কর। খান-এ-সবুর এ সময়ে খুলনায় মুসলিমলীগকে ব্যাপক ভিত্তিক গণসংগঠনে পরিণত করতে গ্রামে গ্রামে, শহরে, পাড়ায়, মহল্লায় সভা-সমিতি করেছেন। জনশ্রুতি আছে যে, খুলনা শহর থেকে একজন সহকর্মীকে নিয়ে ৩১ মাইল সাইকেল চালিয়ে জনসভা করে আবার শহরে ফিরে এসেছেন।


দ্বিতীয় যুদ্ধ শেষে ১৯৪৬ সালে ভারতে সাধারণ নির্বাচনও খুব তাড়াতাড়ি ভারতের স্বাধীনতা দেয়ার বৃটিশ প্রধানমন্ত্রী মি. এ্যাটেলের ঘোষণা, যার ফলশ্রুতিতে ভারতীয় রাজনীতিতে একটি নবতর রাজনৈতিক অধ্যায়ের সূচনা করে। এ সময়ে মুসলমানদের জন্য স্বতন্ত্র আবাসভূমির দাবি এবং কট্টর হিন্দু নেতাদের অবিভক্ত ভারতের দাবি প্রকট আকার ধারন করে। মোহাম্মদ আলী জিন্নাহ, এ কে ফজলুল হক, সোহরাওয়ার্দী, খাজা নাজিমুদ্দিন, খান-এ-সবুর আরও অনেক নেতা নানা প্রতিকূলতার মুখে পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলনকে সাফল্যের চূড়ান্ত সীমায় নিয়ে যান।


১৯৪৬ সালে খান-এ-সবুর মুসলিম লীগের নেতা হিসাবে খুলনা এলাকা থেকে এমএলএ নির্বাচিত হয়। ১৯৪৭ সালের ১৪ই আগস্ট ভারত বিভক্ত হলো। মুসলিম প্রধান এলাকা নিয়ে পাকিস্তান প্রতিষ্ঠা হলো। কিন্তু নিদারুন দুঃখ ছিল খুলনার মুসলমানদের। ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় খুলনায় হিন্দুদের অনুপাতে মুসলমান সংখ্যা কম ছিল। অবশ্য ৩রা জুন স্থিরকৃত হয়েছিল যে, খুলনা ভারতের অন্তর্গত হবে এ ঘোষণার সাথে সাথে খান-এ-সবুরের নেতৃত্বে খুলনাকে পাকিস্তানভুক্তি করার জন্য বাউন্ডারী কমিশনে আপীল করা হয়। ১৭ আগস্ট ১৯৪৭ সাল মামলার রায় মোতাবেক খুলনা পাকিস্তানভুক্ত হয়।


১৯৪৭ এর পর খান-এ-সবুর পাকিস্তানের রাজনীতিতে একজন প্রভাবশালী রাজনীতিবিদ। খুলনায় আমৃত্যু তার অপ্রতিরোধ্য জনপ্রিয়তা ছিল। খান-এ-সবুর সব সময় উদার মনমানসিকতার লোক ছিলেন। হিন্দু মুসলমান যে কেউই কোনো সমস্যা নিয়ে তার কাছে গিয়েছে তিনি তাৎক্ষণিকভাবে তার সমস্যা সমাধানে চেষ্টা করতেন। ধর্ম বর্ণ দলমত নির্বিশেষে সবাইকে তিনি ভালবাসতেন।


...১৯৪৮ সালের ১১ মার্চকে ‘বাংলা ভাষা দাবি’ দিবস ঘোষণা করা হলো। ...দৌলতপুরে ... এ সময় জনাব আবদুস সবুর খান আমাদের সমর্থন করছিলেন’ (অসমাপ্ত আত্মজীবনী - শেখ মুজিবুর রহমান, পৃষ্ঠা ৯১-৯২)। 

১৯৬২ সালে খান-এ-সবুর পাকিস্তান টেলিকমিউনিকেশন মন্ত্রী হন। এ সময়ে ডাক ও তার যোগাযোগ ব্যবস্থার প্রভুত উন্নতি সাধিত হয়। ১৯৬৫ সালের ভারত পাকিস্তান যুদ্ধের সময় পাক সরকারের মুখপাত্র হিসেবে ৭ নভেম্বর তেজোদীপ্ত ভাষায় হুশিয়ার করে বলেন যে, ‘পাকিস্তান’ শান্তি কামনা করলেও ভারতীয় নেতাদের প্রস্তুতির পরিপ্রেক্ষিতে দ্বিতীয় রাউন্ড যুদ্ধের জন্য পাকিস্তান প্রস্তুত রয়েছে। খান-এ-সবুর দীর্ঘ রাজনৈতিক জীবনের অভিজ্ঞতায় বেশ ভালোভাবেই অনুধাবন করতে পেরেছিলেন যে, এই অঞ্চলে ভারতের বিপরীতে একটি শক্তিশালী মুসলিম রাষ্ট্র ছাড়া এ অঞ্চলের মুসলমানদের ভবিষ্যৎ নিরাপত্তা সম্ভব নয়।


খান-এ-সবুর একজন দক্ষ পার্লামেন্টারিয়ান ছিলেন। পার্লামেন্টে তার ভাষণ আজও পাকিস্তান ও বাংলাদেশের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল হিসাবে পরিগণিত।


খান-এ-সবুরের রাজনৈতিক দর্শন ছিল ইসলামকেন্দ্রিক। তিনি অসংখ্যবার তাঁর বিভিন্ন বক্তব্যে বলেছেন, বাংলাদেশের একমাত্র জীবন দর্শন হওয়া উচিত ইসলাম। এই আদর্শের প্রতি উদ্বুদ্ধ হয়ে তিনি বলেছেন, আমি থাকি বা না থাকি এদেশে একদিন ইসলাম প্রজাতন্ত্র হবেই, কেউ তা রোধ করতে পারবে না।


বর্ণাঢ্য জীবনের অধিকারী নিরহংকারী খান-এ-সবুর ১৯৩৭-এ কৃষক প্রজা পার্টিতে সক্রিয় রাজনৈতিক জীবনের শুরু এবং ঐ বছরই মুসলিম লীগে যোগ দেন। ১৯৩৮ সালে বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগের যুগ্ম সম্পাদক, ১৯৪৬ সালে মুসলিম লীগের প্রাদেশিক আইনসভার সদস্য নির্বাচিত হন। সে হতে ৩৬ বছর ধরে মৃত্যুকাল পর্যন্ত বিভিন্ন সময়ে সংসদীয় রাজনীতিতে একজন অভিজ্ঞ দক্ষ ব্যক্তিত্ব হিসাবে ভূমিকা পালন করেন। ১৯৭৯ সালে জাতীয় সংসদে তিনি ৩টি আসন থেকে একসঙ্গে জয়লাভ করেন। ১৯৬২ সালে পাকিস্তান জাতীয় পরিষদ লীডার অব দি হাউস নির্বাচিত হন। ১৯৬৯ সালে একই দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে তাঁর নেতৃত্বে মুসলিম লীগ পুনরুজ্জীবিত হয়। ১৯৮২ সালের ২৫ জানুয়ারি সোমবার বর্ণাঢ্য জীবনের অধিকারী মুসলিম জননেতা খান-এ-সবুর ইন্তেকাল করেন। মৃত্যুর পূর্বে তার সমস্ত সম্পত্তি জনকল্যাণে দান করে যান।



0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম