খেলাফত ও রাজতন্ত্র

খেলাফত সম্পর্কে খোলাফায়ে রাশেদীন এবং রাসূলুল্লাহ (সা: ) - এর সাহাবীদের সর্বসম্মত মত এই ছিলো যে, খেলাফত একটা নির্বাচনভিত্তিক পদ্ধতি। মুসলমানদের পারস্পরিক পরামর্শ এবং তাদের স্বাধীন মতামত প্রকাশের মাধ্যমেই তা কায়েম করতে হবে। বংশানুক্রমে বা বল প্রয়োগের দ্বারা ক্ষমতায় অধিষ্ঠিত কর্তৃত্ব ও নেতৃত্ব তাদের মতে খেলাফত নয় বরং তা বাদশাহী - রাজতন্ত্র। খেলাফত এবং রাজতন্ত্রের যে স্পষ্ট ও দ্যর্থহীন ধারণা সাহাবায়ে কেরামগণ পোষণ করতেন, হযরত আবু মূসা আশয়ারী (রা:) তা ব্যক্ত করেন নিম্নোক্ত ভাষায় :

"এমারত (অর্থাৎ খেলাফত) হচ্ছে তাই, যা প্রতিষ্ঠা করতে পরামর্শ নেয়া হয়েছে, আর তরবারীর জোরে যা প্রতিষ্ঠিত হয়েছে, তা হচ্ছে বাদশাহী বা রাজতন্ত্র"



খেলাফত ও রাজতন্ত্র বইটি মাওলানা মওদুদীর বহুল আলোচিত সমালোচিত ও পঠিত একটি বই। এই বইয়ে তিনি কুরআনের রাজনৈতিক দৃষ্টিভঙ্গী - রাজ্য বা রাষ্ট্র পরিচালনার কুরআনিক নীতিমালা যেমন বিশদ বর্ণনা করেছেন, তেমনি ইতিহাসের সত্যতার আলোকে বর্ণনা করেছেন খেলাফত ও রাজতান্ত্রিক শাষনব্যবস্থার বাস্তব রূপ। ইসলামের ঐতিহাসিক শাষণকালগুলোর সুফল ও সাম্যাব্যবস্থা যেমন বর্ণনা করেছেন, তেমনি বর্ণনা করেছেন বাস্তবতার নীরিখে এর থেকে বিচ্যুতির পরিনাম। বইটির পরবর্তী প্রকাশগুলোতে মাওলানা নিজেই জবাব দিয়েছেন পাঠক ও সমালোচকদের বিভিন্ন সমালোচনার জবাব।


x 2 ভিউ

0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম