অধ্যায় ০২ : সিদ্ধান্তে পৌঁছাতে যে ফর্মুলা অনুযায়ী উৎসসমূহ বইটিতে ব্যবহার করা হয়েছে

যে কোন বিষয়ে সিদ্ধান্তে আসতে, মূল উৎস তিনটি অর্থাৎ কুরআন, হাদীস ও বিবেক-বুদ্ধি ব্যবহারের ফর্মুলাটি মহান আল্লাহ সার-সংপে আকারে জানিয়ে দিয়েছেন সূরা নিসার ৫৯ নং আয়াতে। আর রাসূল সা. ও সুন্নাহের মাধ্যমে সে ফর্মুলাটি ব্যাখ্যা করে বুঝিয়ে দিয়েছেন। ফর্মুলাটি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি ‘ইসলামে নির্ভুল জ্ঞান অর্জনের জন্যে কুরআন, হাদীস ও বিবেক-বুদ্ধি খাটানোর ফর্মুলা’ নামক বইটিতে। তবে ফর্মুলাটির চলমান চিত্রটি পরবর্তী পৃষ্ঠায় উপস্থাপন করা হল

ইসলামের নির্ভুল জ্ঞান অর্জনের জন্যে কুরআন, হাদীস ও বিবেক-বুদ্ধি ব্যবহারের ফর্মুলার চিত্ররূপ



* পড়া, শুনা, দেখা বা অনুভবের মাধ্যমে জ্ঞানের আওতায় আসা যে কোন বিষয়
* বিবেক-বুদ্ধি দিয়ে যাচাই করা
* বিবেক-বুদ্ধির রায়কে ইসলামের রায় বলে সাময়িকভাবে গ্রহণ করা (বিবেক-সিদ্ধ হলে সঠিক এবং বিবেকের বিরুদ্ধ বা বাইরে হলে ভুল বলে সাময়িকভাবে ধরা)
* কুরআন যাচাই
১. মুহ্কামাত বা ইন্দ্রিয়গ্রাহ্য বিষয়
ক. কুরআনের পক্ষে প্রত্যক্ষ বা পরোক্ষ বক্তব্য থাকলে সাময়িক রায়কে ইসলামের রায় বলে চূড়ান্তভাবে গ্রহণ করা
খ. বিপক্ষে কুরআনে প্রত্যক্ষ (পরক্ষ নয়) বক্তব্য থাকলে সাময়িক রায়কে প্রত্যাখ্যান করে কুরআনের বক্তব্যকে ইসলামের রায় বলে চূড়ান্তভাবে গ্রহণ করা
গ. কুরআনে বক্তব্য নেই বা থাকা বক্তব্যের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে না পারা
২ . মুতাশাবিহাত বা অতীন্দ্রিয় বিষয়
ক. কুরআনে পক্ষে প্রত্যক্ষ বা পরোক্ষ বক্তব্য থাকলে সাময়িক রায়কে ইসলামের রায় হিসেবে চূড়ান্তভাবে গ্রহণ করা
খ. কুরআনে বিপক্ষে প্রত্যক্ষ বা পরোক্ষ বক্তব্য থাকলে সাময়িক রায়কে প্রত্যাখ্যান করে কুরআনের বক্তব্যকে ইসলামের রায় বলে চূড়ান্তভাবে গ্রহণ করা
গ. কুরআনে বক্তব্য নেই বা থাকা বক্তব্যের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে না পারা
* হাদীস যাচাই
ক. পক্ষে সহীহ হাদীসে প্রত্যক্ষ বা পরোক্ষ বক্তব্য থাকলে সাময়িক রায়কে ইসলামের রায় বলে চূড়ান্ত বলে গ্রহণ করা
খ. বিপক্ষে অত্যন্ত শক্তিশালী হাদীসের প্রত্যক্ষ বক্তব্য থাকলে সাময়িক রায়কে প্রত্যাখ্যান করে হাদীসের বক্তব্যকে ইসলামের রায় বলে চূড়ান্তভাবে গ্রহণ করা
গ. হাদীসে বক্তব্য নেই বা থাকা বক্তব্যের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে না পারা
* সাহাবায়ে কিরাম, পূর্ববর্তী ও বর্তমান মনীষীদের রায় পর্যালোচনা

ক. তাদের রায় বেশি তথ্য ও যুক্তিভিত্তিক হলে সে রায়কে সত্য বলে চূড়ান্তভাবে গ্রহণ করা
খ. নিজ বিবেকের রায় অর্থাৎ সাময়িক রায় বেশি তথ্য ও যুক্তিভিত্তিক হলে সে রায়কে চূড়ান্তভাবে গ্রহণ করা

0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম