কারো ঊসিলা দিয়ে আল্লাহর কাছে কিছু চাওয়া যাবে কি?

দোয়ায় কি কি ক্ষেত্রে
কি কি উসিলা জায়েয?
-----------------------------------
আবদুস শহীদ নাসিম
০৮/০৩/২০১৫
-----------------------
প্রশ্নঃ কি কি ধরণের প্রার্থনায় কোন কোন উসিলা উল্লেখ করে দোয়া করা জায়েয, উসিলার বিষয়গুলো স্পষ্ট করে জানালে খুশি হবো। ওয়াজের মাহফিলে শোনা যায়, আদম আ হযরত মুহাম্মদ সা -এর উসিলায় দোয়া করে ক্ষমা পেয়েছেন। তাছাড়া শহীদদের উসিলা ধরে দোয়া করলেও নাকি দোয়া কবুল হয়? এ বিষয়গুলোর সত্যতা জানাবেন।

জবাবঃ আল কুরআন ও সুন্নাহর নির্দেশনা অনুযায়ী দোয়া-প্রার্থনা-মুনাজাত কোন প্রকার মাধ্যম বা উসিলা ছাড়াই সরাসরি আল্লাহর কাছে করতে হবে। এটাই ইসলামের বিধান। কোন মৃত ব্যক্তি তিনি নবী কিংবা শহীদ হলেও তাকে উসিলা বানিয়ে দোয়া-প্রার্থনা-মুনাজাত করা বৈধ নয়।

এস্তেস্কা বা বৃষ্টি প্রার্থনার ক্ষত্রে রসূল সা -এর জীবদ্দশায় তাঁর উসিলায় বৃষ্টি প্রার্থনা করা হয়। তাঁর মৃত্যুর পর তিনি বেঁচে না থাকায় সাহাবিগণ তাঁর জীবিত চাচা আব্বাসের উসিলায় বৃষ্টি প্রার্থনা করেন। এ দুটো বিষয়ই সহীহ হাদিস দ্বারা প্রমাণিত।

জীবিত নেক বান্দদের প্রতি এবং পশু-পাখি ও ফল-ফসলের প্রতি আল্লাহর করুণা চেয়ে পানি/বৃষ্টি প্রার্থনা (এস্তেস্কা) করা জায়েয।

নিজের বিশেষ বিশেষ নেক আমলের উসিলায় বিপদ থেকে মুক্তির জন্যে আল্লাহর কাছে মুক্তি প্রার্থনা করাও জায়েয। এটাও হাদিস দ্বারা প্রমাণিত।

আদম আ কর্তৃক মুহাম্মদ সা -এর উসিলায় ক্ষমা চাওয়া এবং শহীদদের উসিলা ধরার বিষয়গুলো ভুল, মনগড়া ও বিভ্রান্তিকর।

কুরআন ও সহীহ হাদিসে এগুলোর সমর্থনে কোন প্রমাণ নেই।

আশা করি বিষয়গুলো স্পষ্ট হয়েছে।

0 comments:

Comment Please

মন্তব্য..

সবিস্তার সূচীপত্র
টেম্পলেট কাষ্টমাইজেশন - তরঙ্গ ইসলাম | তরঙ্গ ইসলাম